গুগল আথ নামানো হয়েছে 100 কোটিবারেরও বেশি।

কৃত্রিম উপগ্রহের সাহায্যে নির্দিষ্ট ভৌগলিক অবস্থান দেখার সেবা গুগল আর্থ ছয় বছরে ইন্টারনেট থেকে ১০০ কোটিবারের বেশি নামানো (ডাউনলোড) হয়েছে।২০০৫ সালে যাত্রা শুরুর পর থেকে ব্যবহারকারীদের কম্পিউটারের মাধ্যমে ডাউনলোড করে গুগল আর্থ ব্যবহারের সুবিধা দিয়েছিল গুগল কর্তৃপক্ষ।
১০০ কোটিবার ডাউনলোডের ব্যাপারে গুগল আর্থ এবং ম্যাপসের ভাইস প্রেসিডেন্ট ব্রেইন ম্যাকক্লিডন বলেন, এটি একটি বিশাল মাইলফলক। নিজের কম্পিউটারে বসে সারা বিশ্ব ঘুরে দেখার সুবিধা ব্যবহারকারীদের বেশ আকৃষ্ট করেছে।
তিনি বলেন, ১০০ কোটি বিশাল ব্যাপার। ১০০ কোটি বছর আগে মানুষ পাথরের যুগে বাস করত এবং কেউ যদি চাঁদ এবং পৃথিবীর মধ্যে তিনবার ভ্রমণ করে তাহলে দূরত্ব হবে ১০০ কোটি মিটার!
গুগল আর্থ চালুর পর নানাভাবে এটি ডাউনলোডের সুবিধা দেওয়া হয়। ডেস্কটপ কম্পিউটারের পাশাপাশি মুঠোফোনেও অনেকেই ডাউনলোড করেছেন সফটওয়্যারটি। তবে গুগল আর্থের মাধ্যমে শুধু ভ্রমণই নয়, ক্ষেত্রে নানা ধরনের অভিজ্ঞতাও ভাগাভাগি করেছেন অনেকে। ওয়ান ওয়ার্ল্ড মেনি স্টোরিজ (www.oneworldmanystories.com) নামের ওয়েবসাইটে রয়েছে সেসব ঘটনার বর্ণনা। সাইট থেকে গুগল আর্থ ডাউনলোডের সুবিধাও রয়েছে।ওয়ান ওয়ার্ল্ড মেনি স্টোরিজ অবলম্বনে কাজী আশফাক আলম

No comments:

Post a Comment

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More